একজন সাধারন শিক্ষক মাস্টার মোঃ উইসুফ আলী

0

বিশেষ প্রতিনিধি।।
বরিশাল সদর উপজেলার জাগুয়ার মহাম্মদ আলী মাধ্যমিক বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মোঃ ইউসুফ আলী সবকিছুকে ছাপিয়ে মানুষ গড়ার কারিগর হিসেবে তিনি একজন আদর্শ শিক্ষক। অত্র অঞ্চলের হাজারো শিক্ষকেরও শিক্ষক তিনি। পরম মমতা আর অন্তরিকতা দিয়ে তিনি তৈরী করেছেন হাজার হাজার শিক্ষার্থী, যারা আজ বিভিন্ন ক্ষেত্রে স্বমহিমায় প্রতিষ্ঠিত। এ কারণে শিক্ষক ও শিক্ষার্থীদের কাছে ‘ইউসুফ স্যার অতি পরিচিত ও শ্রদ্ধেয় নাম। মহাম্মদ আলী মাধ্যমিক বিদ্যালয়ের অনেক প্রাক্তন শিক্ষার্থীরা বলেন, ইউসুফ স্যারে আমাদের এই বিদ্যালয়ে প্রায় ৩৪ বছর যাবত কর্মরত আছেন। মত নিবেদিত প্রাণ শিক্ষক ও সাদামনের মানুষ দ্বিতীয় কেউ আছেন বলে আমার জানা নেই ।আমরা যখন ছাত্র ছিলাম, স্যার আমাদেরকে ক্লাশে অত্যন্ত আন্তরিকতার সাথে শিক্ষা দিতেন, ক্লাশের বাইরেও আমরা দিনের অনেকটা সময় স্যারের বাসায় কাটাতাম, স্যার সযত্নে আমাদেরকে তার বাসায় খাওয়াতেন ও প্রাইভেট পড়াতেন। এই যুগে এমন শিক্ষক কি আর আছে? এ ধরণের মানুষরা মানুষ গড়ার কারিগর হিসেবে নিভৃতেই কাজ করে যান দেশ জাতি ও সমাজের জন্য।
আমরা ছাত্রাবস্থায় তার কাছে পড়াশোনার কোন বিষয় নিয়ে গেলে তিনি স্বাচ্ছন্দে তা আমাদেরকে বুঝিয়ে দিতেন, ছাত্রছাত্রীদের মাঝে জ্ঞানের আলো ছড়ানোতেই ছিল তার আনন্দ।
মোঃ ইউসুফ আলী স্যারের সাথে একান্ত সাক্ষাতকারে তিনি বলেন, ‘সারাজীবন শিক্ষার্থীদের প্রকৃত মানুষ হিসেবে গড়ে তোলার জন্য চেষ্টা করে গেছি, জীবনে কি পেয়েছি সেটা ভাবিনি, এখনো ভাবছি সমাজের জন্য জাতির জন্য কি করতে পেরিছি’। যখন দেখি আমার ছাত্ররা শিক্ষা-দীক্ষায় সমাজে প্রতিষ্ঠিত, তখন মনটা আনন্দে ভরে ওঠে।

Share.

Leave A Reply